২০১৯ ক্রিকেট বিশ্বকাপ বাংলাদেশের ম্যাচ ও সময়সূচি

Posted on : April 25, 2018 | post in : Sports |Leave a reply |

২০১৯ ক্রিকেট বিশ্বকাপ

২০১৯ ক্রিকেট বিশ্বকাপ বাংলাদেশের ম্যাচ ও সময়সূচি
এপ্রিল ২০১৮, ১৮:৫১ ক্রীড়া প্রতিবেদক 
২০১৯ ক্রিকেট বিশ্বকাপ এক বছর বাকি থাকতেই শুরু হয়ে গেছে ক্রিকেট বিশ্বকাপের তোড়জোড়। আজ বুধবার আইসিসি প্রকাশ করেছে ২০১৯ বিশ্বকাপের সূচি। সূচি অনুযায়ী আগামী বছরের ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়েই বিশ্বকাপের লড়াই শুরু করবে বাংলাদেশ। দেড় মাসব্যাপী ক্রিকেটের এই মহারণে দলগুলো লড়বে ইংল্যান্ডের ১১টি ভেন্যুতে।
ইংল্যান্ডের মাটি মানেই যেন বাংলাদেশের জন্য অন্যরকম কোন অর্জন। ১৯৯৯ সালে এখানেই হয়েছিল বাংলাদেশের বিশ্বকাপ অভিষেক। নিজেদের প্রথম বিশ্বকাপেই ব্রিটিশ মুলুকে পাকিস্তানকে পরাজিত করেছিল লাল-সবুজের দল।
কার্ডিফে ২০০৫ সালে অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্ব ক্রিকেটকে বাংলাদেশ দল সতর্ক বার্তা দিয়েছিল এই ইংল্যান্ডেই।গেল বছর সেই কার্ডিফেই নিউজিল্যান্ডকে পরাজিত করে চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছিল সাকিব-মাহমুদউল্লাহরা। আর বিশ্বকাপে এবারে কার্ডিফের মাঠে বাংলাদেশ পাচ্ছে স্বয়ং স্বাগতিকদেরই।
Advertisement
এছাড়া এই ইংল্যান্ডে বাংলাদেশের ক্রিকেটাররা ছুঁয়েছেন বেশ কিছু ব্যক্তিগত মাইলফলকও। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ জোড়া সেঞ্চুরি করেছিলেন কার্ডিফের সেই ম্যাচে।
লর্ডসের অনার্স বোর্ডে শতক হাঁকিয়ে নাম উঠিয়েছিলেন উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল, পাঁচ উইকেট নিয়ে সেখানে নাম লিখিয়েছেন শাহাদাত হোসেন রাজিবও। গত চ্যাম্পিয়নস ট্রফির সেরা তিন রান সংগ্রাহকের তালিকায়ও ছিলেন তামিম ইকবাল।
১৯৯২ সালের বিশ্বকাপের মতো আসছে বিশ্বকাপেও দশ দল মুখোমুখি হবে দশ দলেরই। ফলে ইংল্যান্ডে সেমিফাইনাল বা ফাইনাল বাদেই বাংলাদেশ সুযোগ পাচ্ছে মোট নয় ম্যাচে মাঠে নামার।

২০১৯ ক্রিকেট বিশ্বকাপ সরাসরি খেলছে যে আট দল

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ছিল শেষ দিন, এর মধ্যে যে আটটি দল র‌্যাংকিংয়ে সেরা আটটি স্থানে থাকবে তারাই আগামী বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাবে। তবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত যেতে হলো না। ১০ দিন আগেই নির্ধারিত হয়ে গেলো বিশ্বকাপে সরাসরি খেলবে কোন আটটি দেশ। আইসিসি থেকেই ই-মেইল করে জানানো হয়েছে এই তথ্য।

সাত দলের আগামী বিশ্বকাপে সরাসরি খেলা মোটামুটি নিশ্চিতই ছিল। কারণ, নবম দল ওয়েস্ট ইন্ডিজের কোনোভাবেই সপ্তম দল বাংলাদেশকে অতিক্রম করা সম্ভব ছিল না। বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯৪। আর ওয়েস্ট ইন্ডিজের ৭৮। শ্রীলঙ্কা সম্প্রতি ঘরের মাঠে জিম্বাবুয়ের কাছে সিরিজ হেরে যাওয়ার কারণে তাদের রেটিং পয়েন্ট কমে দাঁড়ায় ৮৬।

এ কারণে শেষ (অষ্টম) স্থানটির জন্য একটা দোদুল্যমান অবস্থা ছিল। এই স্থানটির দখলের লড়াইয়ে ছিল ওয়েস্ট ইন্ডিজও। কিন্তু তারা সেটা পারিনি। ২০১৯ বিশ্বকাপে খেলার সুযোগ এখনও রয়েছে ক্যারিবীয়দের। তবে তাদেরকে খেলতে হবে বাছাই পর্ব। যেখানে প্রতিপক্ষ হিসেবে থাকছে নন-টেস্ট প্লেইং দেশগুলো। ক্রিস গেইলদের জন্য এটা লজ্জারই বটে।

২০১৯ ক্রিকেট বিশ্বকাপের অফিসিয়াল লোগো।


যে আটটি দেশ সরাসরি আগামী বিশ্বকাপে খেলবে তারা হলো- অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকা।

অষ্টম দল হিসাবে বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পেয়ে উল্লসিত শ্রীলঙ্কার ওয়ানডে অধিনায়ক উপুল থারাঙ্গা।

উলেক্ষ্য, ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ প্রতিযোগিতা ইংল্যান্ড এবং ওয়েলসে যৌথভাবে অনুষ্ঠিত হবে। বিশ্বকাপ ক্রিকেট প্রতিযোগিতার এ আসরটি হবে দ্বাদশ আয়োজন। ১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩ এবং ১৯৯৯ সালের বিশ্বকাপের পর এ প্রতিযোগিতাটি ইংল্যান্ড এবং ওয়েলসে ৫মবারের মতো হতে যাচ্ছে। ৩০ মে থেকে ১৫ জুলাই, ২০১৯ তারিখে অনুষ্ঠিত হবে।


খেপেছে ট্রাম্প, চটেছে পুতিন তৃতীয় বিশ্বযুদ্ধের সম্ভাবনা তৈরি

২০১৯ ক্রিকেট বিশ্বকাপ end

Tags:

Leave a Reply

 
Theme Designed Bybody{border:6px solid orange; margin:6px;}