কম্পিউটারে তৈরী করুন অদৃশ্য ফোল্ডার খুব সহজেই

Posted on : November 19, 2017 | post in : Window PC |Leave a reply |

       তৈরি করুন একটি অদৃশ্য ফোল্ডার

 কিভাবে একটি অদৃশ্য ফোল্ডার নিউ ফোল্ডার তৈরি করতে হয় সেটা আমরা সবাই জানি ।

ম্যাজিক শোতে জাদুকরদের অদৃশ্য করার মন্ত্রে যতই মুগ্ধ হই না কেন , আমরা সবাই কিন্তু জানি এই সবই হাতসাফাই এর খেলা । আদতে অদৃশ্য বলা হলেও সত্যিকার অর্থে জাদুকর দের হাতসাফাই এর কারনেই আমাদের মতিবিভ্রম ঘটে । আর এখানেই জাদুর সার্থকতা । শুনতে হাস্যকর হলেও ঠিক তেমনি উইন্ডোজ এর কিছু মজার কাজের মধ্যে একটি হল অদৃশ্য ফোল্ডার তৈরি করা । উইন্ডোজ এক্সপি কিংবা ভিসতা যে কোন ভার্সন এর জন্য এটি করা সম্ভব । খুবই সহজে কয়েকটি ধাপেই আপনি তৈরি করতে পারবেন অদৃশ্য ফোল্ডার ।

ফোল্ডার তৈরি করে অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্টস তাতে রাখি এবং কোন ফোল্ডারে কি ধরনের ডকুমেন্টস আছে তা বুঝার সুবিধার্থে ফোল্ডার এর নাম দিয়ে থাকি । এখন আমরা যদি এমন একটা ফোল্ডার তৈরি করি যেটি কেউ দেখতে পাবে না তাহলে কেমন হয় ! আসুন দেরি না করে একটি অদৃশ্য ফোল্ডার তৈরি করে ফেলি ।

থমে আপনি একটি New Folder তৈরি করুন, যখন New Folder লিখাটি নীল রং এ সিলেক্ট করা থাকবে তখন keyboard এর ডান পাশের Alt চেপে ধরে 0160 চাপুন, এবার Alt key থেকে আঙুল সরিয়ে নিন এবং Enter এ ক্লিক করুন। এবার দেখুন একটি নাম ছাড়া ফোল্ডার তৈরি হয়েছে । এখন এই নাম ছাড়া Folder এ mouse এর right buttome ক্লিক করে Properties এ যান, তারপর customize > change icon এ ক্লিক করুন, তারপর icon window থেকে একটি blank icon সিলেক্ট করুন এবং ok তে ক্লিক করুন। এবার দেখুন আপনি একটি অদৃশ্য Folder তৈরি করেছে@@@222222222

যা করতে হবেঃ
১। প্রথমেই একটি নতুন ফোল্ডার তৈরি করুন New Folder বাটন এ ক্লিক করে ।
২। এবার আপনাকে ফোল্ডার টি Rename করে নিতে হবে । ফোল্ডারটি Highlight করে কিবোর্ড এর F2 বাটন চাপুন ।
৩। Alt বাটন চেপে টাইপ করুন 0160 (এটি টাইপ করার সময় আপনি কিছু দেখতে পাবেন না)। এবার Enter চাপুন , খেয়াল রাখবেন শুধুমাত্র Number Pad ব্যবহার করে নম্বরটি টাইপ করতে হবে ।
Tags:

Leave a Reply

 
Theme Designed Bybody{border:6px solid orange; margin:6px;}
Skip to toolbar